শবে বরাত কত তারিখে ২০১৮ সালে?

শবে বরাত কত তারিখে

শবে বরাত কত তারিখে ২০১৮ সালে? সেটা কি জানেন? না জানলে জেনে রাখুন যে পবিত্র শব-ই-বরাত ২০১৮ সালের ১ মে রাতে। মানে ইংরেজী মাস অনুযায়ী ১ মে রাতে পালিত হবে শবে বরাত কিন্তু ছুটি থাকবে ২ মে। চলুন বিস্তারিত জেনে নেই।

শবে বরাত কত তারিখে ২০১৮ সালে ?

শবে বরাত কত তারিখে
শবে বরাত কত তারিখে

আরবি মাসের নিয়ম অনুযায়ী আগে রাত হয়, তারপর দিন। তাই শবে বরাতের সরকারি ছুটি বাংলাদেশে ২ মে হলেও আসলে শবে বরাতের রাত হচ্ছে ১ মে রাতে।

কারন হচ্ছে আরবি মাসে রাত আগে ধরা হয়। তাই ২ মে এর রাত, আরবি মাস অনুযায়ী ১ মে রাত। কারন আমরা সব সময় দিন আগে ধরি আর রাত পরে ধরি। কিন্তু আরবি মাসের নিয়ম হলো আগে রাত শুরু হয়।

আরো একটু পরিষ্কার করে বুঝিয়ে বলি। বাংলা মাসের দিন শুরু হয় সকাল হলে। আর ইংরেজি মাসের দিন শুরু হয় রাত ১২ টা বাজলে। আর আরবি মাসের দিন গনানা শুরু হয় সন্ধ্যা হলে।

এবার বুঝেছে যে কেনো শবে বরাতের ছুটি ২ তারিখ হলে ও শবে বরাত পালন করা হবে ইংরেজী মাসের ১ মে সন্ধ্যা থেকে। অনেক টা ইংরেজী মাসের সাথে মিলে ও যায়, কারন ইংরেজী মাস শুরু হয় রাত ১২ টা থেকে, মানে হচ্ছে রাত ১২ টা বাজলেই আবার নতুন দিন।

বেশি কথা না বাড়িয়ে এক কথায় বলতে গেলে পবিত্র শব ই বরাত ২০১৮ সালে পালন করা হবে ১ মে রাতে। এটাই সবচেয়ে সহজ অংক।

আমরা কি কিন্তু একবার শবে বরাত নিয়ে অনেক আয়োজন করেছি আপনাদের জন্য। আমাদের সব আয়োজন দেখতে ভিজিট করুন >>> পবিত্র শবে বরাত

One thought on “শবে বরাত কত তারিখে ২০১৮ সালে?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *